1. rajubdnews@gmail.com : Somoyer Nur : Somoyer Nur
  2. abdunnur9051@gmail.com : SomoyerNur : Abdun Nur
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৮:৩৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ শিরোনাম
মেডিকেল ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি | সময়ের নুর ডট কম নোয়াখালীতে ৪ লাখ টাকাসহ সাত জুয়াড়ি গ্রেফতার | সময়ের নুর ডট কম ঋণ-আমানতের সুদহারে সীমা তুলে নিল কেন্দ্রীয় ব্যাংক | সময়ের নুর ডট কম লক্ষ্মীপুরের বশিকপুরে স্ত্রী-সন্তানদের আটকে রেখে ঘরে আগুন, প্রাণ গেলো দুজনের | সময়ের নুর ডট কম লক্ষ্মীপুরে বিচারকের নির্দেশে কাঠগড়ায় আসামিকে থাপ্পড়! | সময়ের নুর ডট কম নোয়াখালী জেনারেল হাসপাতালে ১০ শয্যার আইসিইউ ইউনিট চালু | সময়ের নুর ডট কম লক্ষ্মীপুরে চন্দ্রগঞ্জে কাভার্ডভ্যান-সিএনজি সংঘর্ষে নিহত ১ | সময়ের নুর ডট কম পূর্ব বিরোধের জেরে ‘লোক ভাড়া করে’ প্রতিবেশীর ঘরে ডাকাতি পুরোনো শীতের কাপড় ও লেপ-কম্বল ব্যবহারের আগে যা করবেন | সময়ের নুর ডট কম সাংবাদিকদের সাথে লক্ষ্মীপুর সদর-৩ আসনে আ.লীগের এমপি প্রার্থীর মতবিনিময় | সময়ের নুর ডট কম

অনলাইনেও ক্রেতা নেই, দুশ্চিন্তায় ফেনীর খামারিরা | সম‌য়ের নুর ডট কম

প্রতিনিধি'র নাম
  • আপডেটের সময় : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ২১২ বার পঠিত হয়েছে

বি‌শেষ প্রতি‌বেদক :

আদর্শ খামারি রিয়াজ চৌধুরী ফেনীর সোনাগাজী উপজেলায় তার খামার। ঈদের বাজারে বিক্রির জন্য ফ্রিজিয়ান জাতের ষাঁড়সহ উন্নত জাতের ৩২টি গরু প্রস্তুত রয়েছে তার খামারে ।তার স্বপ্ন ছিল গরুগুলো বিক্রি হলে লোকজনের ধার-দেনা পরিশোধ করে আরো কিছু গরু ক্রয় করে পালন করবে।

করোনাভাইরা‌সে সংক্রমণ ও মৃত্যুর উর্ধগ‌তির কার‌নে চলমান লকডাউন পরিস্থিতিতে খামারের গরু গুলো বিক্রির জন্য অনলাইনে বিভিন্ন প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। কিন্তু সেখানে ক্রেতাদের কিছুটা আগ্রহ থাকলেও কেউই ন্যায্যমূল্য বলছেন না। যার কারণে এখন পর্যন্ত কোনো গরুই বিক্রি হয়নি তার খামারের।

এমতাবস্থায় তিনি গরুর ন্যায্যমূল্য নিয়ে দুশ্চিন্তায় দিনাতিপাত করছেন, দেখছেন চোখে মুখে অন্ধকার।

শুধু উপজেলা পর্যায়ের এ আদর্শ খামারি রিয়াজ চৌধুরীই নয়,  ফেনীর অন্তত দুই সস্রাধিক খামারির বাস্তবতার গল্পই এখন এমন। অনলাইনে ক্রেতা না পেয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা। গরুগুলো নিয়মিত বাজারে প্রদর্শন না করতে পারলে লোকসান দেয়া ছাড়া কোনো উপায় দেখছেন না খামারি ও বিক্রেতারা।

জেলা প্রাণী সম্পদ বিভাগের হিসেব মতে, ফেনীতে কোরবানির জন্য ৭২ থেকে ৭৫ হাজার পশুর চাহিদা রয়েছে। এর বিপরীতে জেলায় ২ হাজারেরও বেশি খামারে কোরবানি বাজারে বিক্রিযোগ্য গরু, ছাগল, ভেড়া ও মহিষ প্রস্তুত রয়েছে অন্তত ৮০ হাজার।

এর মধ্যে ফেনী সদর উপজেলায় ২১ হাজার ৩২২, ছাগল- নাইয়া ১৮ হাজার ৭২৫, সোনাগাজী ১৭ হাজার ৫০৫,  দাগনভূঞা আট হাজার ৮৩০, পরশুরাম আট হাজার ২২৭টি, এবং  ফুলগাজী পাঁচ হাজার ২০৬ পশু কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে।

এখন এসব পশু বিক্রির জন্য নানা চেষ্টায় মগ্ন রয়েছেন খামারি ও বিক্রেতারা। তবে ফেনীর স্থানীয় কয়েকটি বাজারে স্বল্প পরিসরে গরু বিক্রির আয়োজন করা হলেও সেগুলোতে ক্রেতার দেখা মিলছে না। অনেকেই গরু দেখে দাম জেনে চলে যাচ্ছেন।

আদর্শ খামারি রিয়াজ চৌধুরী জানান, অনলাইনে দেখে অনেকেই দূর-দূরান্ত থেকে খামারে এসে গরু দেখে দাম জেনে চলে যাচ্ছেন। ন্যায্যমূল্য না উঠায় পশু বিক্রি হচ্ছে না।

নুরুল হক না‌মে এক ক্রেতা বলেন, অনলাইনের না‌মে এখন নানা প্রকার প্রতারণার ফাঁদ রয়েছে। তাই অনলাইনে বিভিন্ন গরু দেখলেও দরদাম করা মুশকিল। আ‌গের নিয়‌মে বাজার বসলে সরাসরি দেখে শুনে তারপর গরু কেনার ইচ্ছা তার।

ফেনী জেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আনিসুর রহমান জানান, দেশে করোনা পরিস্থিতির কারণে কোরবানির পশুর চাহিদা সামান্য কমতে পারে। প্রতারণার সুযোগ থাকায় অনলাইনে ক্রেতারা বিশ্বাস রাখতে পারছেন না।

ই‌তোম‌ধ্যে জেলায় কয়েকটি হাট বাজারে স্বাস্থ্যবিধির বাধ্যবাধকতা দিয়ে কোরবানির পশুর বাজার বসানো হচ্ছে। আশাকরি ক্রেতা-বিক্রেতারা সুলভমূল্যে ক্রয়-বিক্রয় করতে পারবেন।

তাছাড়াও ফেনীতে বেশিরভাগ মানুষ কোরবানির এক-দুইদিন আগেই পশু কিনে থাকেন। তাই এখনই খামারিদের নিরাশ হওয়ার কারণ নেই।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved SOMOYERNUR
Theme Customized BY LatestNews